বাংলাদেশ সায়েন্স সোসাইটির আয়োজনে হয়ে গেলো “এগ্লো প্রোগ্রাম”-এর প্রথম ইভেন্ট “ক্যারিয়ার অন আইসিটি”

এন্ড্রয়েড ডেভেলপমেন্ট, ইন্টারনেট অফ থিংস, রোবোটিক্স ফর হিউম্যান, সিভি এন্ড ইন্টারভিউ এবং আইসিটি ইন্ডাস্ট্রি নিয়ে বাংলাদেশ সায়েন্স সোসাইটির আয়োজনে গত ১৭ অগাস্ট (১৭/০৮/২০১৬) অনুষ্ঠিত হয়ে গেলো “Career on ICT” শীর্ষক এগ্লো প্রোগ্রামের প্রথম পর্বটি।

Aglow logo-mockup 1

বিশ্ববিদ্যালয়পড়ুয়া বা পাশ করেছে-এমন অনেক বিজ্ঞান শিক্ষার্থীই সত্যিকার অর্থে জানে না তাদের পঠিত বিষয় নিয়ে কীভাবে ক্যারিয়ার গঠন করা যায় বা কীভাবে অর্জিত জ্ঞানকে গবেষণার কাজে লাগানো যায়। বিশ্ববিদ্যালয়গুলোতেও এ বিষয়ে তেমন উল্লেখযোগ্য কোনো আলোচনা নেই, যা থেকে শিক্ষার্থীরা সঠিক দিকনির্দেশনা পেতে পারে। ফলে যা কিছু সংখ্যক বিজ্ঞান শিক্ষার্থী তৈরি হচ্ছে, তারাও প্রকৃত অর্থে এদেশের বিজ্ঞান ও প্রযুক্তিতে আশানুরূপ অবদান রাখতে পারছে না।
এ পরিস্থিতি বিবেচনা করা বাংলাদেশ সায়েন্স সোসাইটি উদ্যোগ নিয়েছিলো একটি ক্যারিয়ার গঠনমূখী প্রোগ্রাম করার, যার নাম দেয়া হয়েছিলো ‘Aglow’। ‘Aglow’ শব্দের অর্থ ‘প্রদীপ্ত’, বাংলাদেশ সায়েন্স সোসাইটি স্বপ্ন দেখে এই প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার গঠনে সঠিক দিক নির্দেশনা পাবে, প্রত্যেকেই হয়ে উঠকে এক একটি প্রদীপ্ত তারকা।
এগ্লো প্রোগ্রামের এ কর্মশালাগুলোতে শিক্ষার্থীদের দেখানো হবে, দেশ ও দেশের বাইরে কীভাবে তারা নিজেদের বিষয়ভিত্তিক জ্ঞানকে প্রয়োগ করতে পারে। দেশে গবেষণার খাতকে কীভাবে তারা ত্বরাণ্বিত করতে পারে। একই সাথে পেশাগত কাজেও কীভাবে অর্জিত জ্ঞানকে কাজে লাগানো যায়। সেই সাথে মেধাবী শিক্ষার্থীদের দেশ ও বিদেশে ক্যারিয়ার গঠনে পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করে দেয়ার পরিকল্পনা রয়েছে বাংলাদেশ সায়েন্স সোসাইটির।

সেই ধারাবাহিকতায় গত বুধবার আয়োজিত হয় এই প্রোগ্রামের প্রথম এপিসোডটি। আর ক্যরিয়ার বেসড ইভেন্টটি অনিষ্ঠিত হয় রাজধানীর ধানমন্ডিস্থ ইএমকে সেন্টারে। ইভেন্টটির সহযোগীতায় ছিলো সাহাটেক, ম্যাজিকবক্স বিডি, ইয়ুথ কার্নিভাল, ইএমকে মেকারস ল্যাব এবং ইভেন্ট পার্টনার হিসেবে ছিলো ইএমকে সেন্টার।

IMG_7681

 

IMG_7713

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ সায়েন্স সোসাইটির প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট সুমন সাহা, গুগল ডেভেলপারস গ্রুপ সোনারগাঁও-এর কমিউনিটি ম্যানেজার ইশতিয়াক রেজা, এযোল্যুশন সফটওয়্যার এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত মেহেদী হাসান, ম্যাজিকবক্স বিডির কো-ফাউন্ডার এবং সিইও নাহিদ ফেরদৌস, ড্রীমওগ্রামারস-এর ফাউন্ডার এন্ড সিইও মুহাম্মাদ মহি-উস-সুন্নাত, কিউএ ইঞ্জিনিয়ার হোসাইন আল আকরাম এবং বাংলাদেশ সায়েন্স সোসাইটির রিলেশনশীপ এন্ড কমিউনিকেশন্স ডিপার্টমেন্টের সিনিয়র অফিসার আহমাদ আব্দুল্লাহ রিফাত।

 

IMG_7698

 

IMG_7707

 

IMG_7788

 

IMG_7678

অনুষ্ঠানে বাংলাদেশ সায়েন্স সোসাইটির প্রতিষ্ঠাতা এবং প্রেসিডেন্ট সুমন সাহা বাংলাদেশ সায়েন্স সোসাইটির বিভিন্ন কার্যক্রম এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। মোবাইল এপ্লিকেশন, এন্ড্রয়েড এবং এন্ড্রয়েড ডেভেলপমেন্টের উপর খুব গুরুত্বপূর্ন কিছু বক্তব্য দেন ড্রীমওগ্রামারস-এর ফাউন্ডার এন্ড সিইও মুহাম্মাদ মহি-উস-সুন্নাত। মানুষের কল্যানে বিভিন্ন ড্রোনকে কিভাবে কাজে লাগানো যায় এবং ভবিষ্যতের রোবটরা কেমন হবে এ বিষয়ে আলোকপাত করেন ম্যাজিকবক্সের সিইও নাহিদ ফেরদৌস। এছাড়াও বিভিন্ন জবের ক্ষেত্রে ইন্টারভিউ প্রস্তুতি এবং সিভি কেমন হওয়া উচিত সে বিষয়ে বক্তব্য রাখেন এযোল্যুশন সফটওয়্যার এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডের সফটওয়্যার ইঞ্জিনিয়ার মেহেদী হাসান।

IMG_7709

 

IMG_7737

 

IMG_7746

 

IMG_7791

 

 

অনুষ্ঠানে অংশগ্রহন করেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ৭০ জন অংশগ্রহণকারী যাদের বেশিরভাগই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন দায়িত্ব পালন করেন বাংলাদেশ সায়েন্স সোসাইটি এবং ম্যাজিকবক্স বিডির ভলান্টিয়ারগণ।
ইভেন্টে অংশগ্রহণকারীদের সাথে ফটোসেশনের মাধ্যমে ইভেন্টটি সমাপ্ত ঘোষণা করা হয়।

IMG_7798
আয়োজকদের ইচ্ছা আরো বড় পরিসরে প্রতি মাসেই এমন ক্যারিয়ার ভিত্তিক ইভেন্টের আয়োজন করা এবং সেই সাথে দেশের উল্লেখযোগ্য প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েও এই ইভেন্টটি ছড়িয়ে দেয়া।

Facebook Comments
Please follow and like us:
250

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!